শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

ইসলামী লেখক ফোরামের উদ্যোগে যাত্রাবাড়ীতে লেখালেখির বুনিয়াদি কর্মশালা





তামাদ্দুন ডেস্ক:

গতকাল ১৯ সেপ্টেম্বর বেলা তিনটায় যাত্রাবাড়ীর কাজলায় মারকাযুল উলুম আজিজিয়া মাদরাসায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় যাত্রাবাড়ী এলাকা ছাড়াও ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে লেখালেখিতে আগ্রহী তরুণরা ছুটে আসেন। প্রায় ৫০ জন তরুণ কর্মশালায় লেখালেখির নানা বিষয়ে ধারণা লাভ করেন।

মারকাযুল উলুম আজিজিয়া মাদরাসার প্রিন্সিপাল ও লেখক মুফতি হেলাল উদ্দিন হাবিবীর সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট কবি-ছড়াকার এবং নজরুল গবেষক মহিউদ্দিন আকবর। তিনি ছড়া-কবিতার অলিগলি এবং সাংবাদিকতা নিয়ে দীর্ঘ আলোচনা করেন। ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর লেখালেখি বিষয়ে তরুণদের দিকনির্দেশনা দেন।

এছাড়াও লেখালেখির নানা বিষয়ে আলোচনা করেন ফোরামের সাধারণ সম্পাদক কবি মুনীরুল ইসলাম, ইসলামী বার্তার নির্বাহী সম্পাদক এমদাদুল হক তাসনিম, লেখক ও অনুবাদ শামসুদ্দীন সাদী, মাসিক নকীবের নির্বাহী সম্পাদক জিয়াউল আশরাফ, ফোরামের সাহিত্য সম্পাদক সায়ীদ উসমান, সহসাংগঠনিক সম্পাদক আবুল কালাম আনসারী, আইন ও সমাজ কল্যাণ সম্পাদক নকীব মাহমুদ, তরুণ লেখক মঈনুদ্দীন খান তানভীর, নাজমুল ইসলাম কাসিমী প্রমুখ।

এছাড়া কবি ও ছড়াকার শামস আরেফিন এবং তরুণ লেখক এইচ এম কাওসার বাঙ্গালী বক্তব্য দেন।

প্রধান আলোচকের বক্তব্যে মহিউদ্দিন আকবর বলেন, তরুণদের লেখালেখিতে এগিয়ে যেতে হলে ধারাবাহিক চর্চা করতে হবে। ত্যাগ ও সাধনা ছাড়া ভালো লেখক হওয়া যায় না। তিনি তরুণ লেখিয়েদের বেশি বেশি পড়ার তাগিদ দেন। এছাড়া যারা ছড়া-কবিতায় ভালো করতে চান তাদের বেশি বেশি ছড়া-কবিতা পড়ার পরামর্শ দেন।

রাত সাড়ে আটটায় রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে কর্মশালাটির সমাপ্তি ঘটে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য