শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

মাঠে না নামলে আপনার মধ্যে আপনার আদর্শের অভিজ্ঞতা ও আধ্যাত্মিকতা তৈরি হবে না। ইফতেখার জামিল


তামাদ্দুন২৪ডটকম: সারাদেশে হেফাজতসহ অনেকে মিছিল করছেন। আমরা হয়তো কিছুই করতে পারবো না, তবে শহীদদের সম্মানে এতটুকু অন্তত করতে হবে। সালাফী মাদখালী আলেমদের কেউ কেউ মিছিল-বিক্ষোভের বিরোধিতা করেন, বাস্তবতা হচ্ছে রাষ্ট্রীয় ক্ষমতা ও প্রভাব না থাকলে মিছিল-বিক্ষোভের কোন বিকল্প নেই। আমরা ছাত্রজীবনে প্রচুর মিছিলে অংশগ্রহণ করেছি, আমীনী সাহেবের জীবদ্দশায় সপ্তাহে একাধিকবার মিছিলে গেছি এমন হয়েছে অনেক।

আমার অভিজ্ঞতা বলে রাজনৈতিক-আধ্যাত্মিক মূল্যবোধ চর্চার জন্য মিছিলে যাবার কোন বিকল্প নেই। খানকায় বসে সব তাজরেবা হয় না। সুফীদের একটা কথা আছে। হাল ও তাজরেবা না থাকলে কীল-কালে কোন লাভ হয় না। আপনি যতই তত্ত্ব কপচালেন, মাঠে না নামলে আপনার মধ্যে আপনার আদর্শের অভিজ্ঞতা ও আধ্যাত্মিকতা তৈরি হবে না।

হেফাজতের লংমার্চে ফজরের সময় বাংলা মোটরের চৌরাস্তায় ফজরের নামাজ পড়েছিলাম। আমার জীবনের শ্রেষ্ঠ নামাজের মধ্যে ঐটাও একটা, বিকেলে একজন রিকশাওয়ালা জোর করে শরবত খাওয়ালেন, আমি ভাবলাম রিকশাওয়ালার অধিকার নিয়ে ভাবাও আমার জন্য জরুরি। এভাবেই ইখলাস ও ইবাদতের পরীক্ষা হয়। এখন ব্যস্ততা-অলসতায় মিছিলে খুব বেশী যাওয়া হয়ে উঠে না, যার জন্য অপরাধবোধ হয়।

লেখক: সম্পাদক-ফাতেহ২৪


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য