শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

চরমোনাই পীর সাহেবের সান্নিধ্যে এক বিকাল: মহিউদ্দীন কাসেমী


তামাদ্দুন২৪ডটকম: ইসলামী আন্দোলন বাংলাদেশ এর অঙ্গসংগঠন যুব আন্দোলনের তরফে আয়োজিত যুব আলেমদের সাথে মতবিনিময় অনুষ্ঠান দেখতে গতকাল হাজির হয়েছিলাম সেগুনবাগিচার বিএম মিলনায়তনে। অন্য সবার মতই তরুণ আলেমদের গঠনমূলক আলোচনা সমালোচনায় মুগ্ধ হয়েছিলাম। সবিশেষ রেজাউল করিম আবরার ভাইয়ের নারী নেতৃত্ব সংক্রান্ত আলোচনায় চমকে গিয়েছিলাম। যুব আন্দোলন নেতৃবৃন্দের আয়োজন ও উদারতাও ছিল প্রশংসনীয়। কে যানতো, এর পরেও যে আরো বড় কোন চমক অপেক্ষা করছিল?

অনুষ্ঠানের মধ্যমনি ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতি ফয়জুল করীম সাহেব। উপস্থিত আলেমদের আলোচনা সমালোচনাগুলো সুন্দর ভাবে নিয়ে প্রায় সব পয়েন্টে ঝানু রাজনীতিবিদ স্টাইলেই নিজস্ব মতামত তুলে ধরেন। বহুজনেই বহু সমালোচনা করেছেন কিন্তু তিনি অত্যন্ত বিচক্ষণতা ও বুদ্ধিমত্তার সাথে তা সামলে নিয়ে তার রাজনৈতিক প্রজ্ঞা ও উদারতার এক নতুন দৃষ্টান্ত প্রতিষ্ঠা করতে সক্ষম হন।

অনুষ্ঠান শেষে বেরিয়ে যাওয়ার সময় সবার সাথেই তিনি করমর্দন করছিলেন। আমি হাত বাড়িয়ে দিতেই তিনি আমাকে জড়িয়ে ধরে বলেন, 'আপনি তো আমার সবচাইতে বেশি উপকার করেন, বেশি সমালোচনা করেন, আপনার কপালে চুমু দেয়া উচিত।' পুরোপুরি স্তব্ধ হয়ে যাই যখন তিনি সত্যি সত্যিই কপালে চুমু বসিয়ে দেন। বাংলাদেশের ইসলামী অঙ্গনে বিরোধপূর্ণ কারো সাথে উদারতার হয়তো এটিই ছিল চুড়ান্ত বহিঃপ্রকাশ, যা ছিল কোনধরণের লৌকিকতামুক্ত, সম্পূর্ণ আন্তরিক।

এরপর ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে আবার সাক্ষাতে যাই উনার খাস দরবারে। নিজের কাছে বসিয়ে নিজ হাতে আপ্যায়ন করে যেন তিনি নিজেকে অসম্ভব জনপ্রিয় করে তুলতে পারার গোপন রহস্যটির কথাই জানিয়ে দেন।

ব্যক্তিগত খোজ-খবর নিয়ে গঠনমূলক সমালোচনাকে স্বাগত জানিয়ে তিনি বলেন, 'কাছে আসুন, আমাদের সাথে মিশুন। দূর থেকে অনেক কিছুও আপত্তিকর মনে হলেও কাছে এলে অনেক কিছুই থাকবে না।.... এইজন্যেই তো যারা রাসুল সা. এর বানী শুনেছেন তারা সাহাবী নন বরং যারা দেখেছেন তারা সাহাবী।' এরপর তিনি বার বার চরমোনাই মাহফিলের দাওয়াত দেন।

অসাধারণ ব্যক্তিত্ব, উদারতা, পুরুষানুক্রমে পাওয়া সরলতা ও সাদেগীর মিশেলে একজন ফয়জুল করীম সাহেবকে কাছ থেকে উপলব্ধি করে সত্যিই গুনমুগ্ধ না হয়ে উপায় ছিলো না। সমাধান পেয়ে যাই ব্যক্তিগত ব্যাপারসমূহে বহু অভিযোগ অনুযোগের।
اے لقاۓ تو جواب ہر سوال ۔
مشکل از تو حل شود بے قیل و قال،
.
আলোচনা সমালোচনা হোক আল্লাহর জন্য৷
ভালো থাকুক ভালোবাসারা।
কাছে থাকুক আত্মার আত্মিয়রা।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ