শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

‘কুয়ালালামপুর সামিট-২০১৯’।


আন্তর্জাতিক ডেস্ক: তামাদ্দুন২৪ডটকম:
মুসলিম উম্মাহের সমস্যা সমাধানে মাহাথিরের নেতৃত্বে একজোট হচ্ছে ৫ মুসলিম দেশ ও অর্ধ সহস্র মুসলিম নেতা!
আগামী ১৮ থেকে ২১ ডিসেম্বর মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে মুসলিম উম্মাহ সম্পর্কিত সমস্যা সমাধানের প্রচেষ্টার অংশ হিসেবে সামিট-এর আয়োজন করা হয়েছে। এ সামিটে অংশগ্রহণ করবে মালয়েশিয়া, তুরস্ক, পাকিস্তান, ইন্দোনেশিয়া ও কাতার। আয়োজনটির নাম দেয়া হয়েছে ‘কুয়ালালামপুর সামিট-২০১৯’।

সামিট উপলক্ষে বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ বলেন, শীর্ষ সম্মেলনে মুসলিম বিশ্ব যেসব সমস্যার মুখোমুখি হচ্ছে, সেসব বিষয়ে আলোচনা এবং সমাধান পেতে মালয়েশিয়া ও চারটি মুসলিম দেশ এক সাথে কাজ করবে।

মাহাথির বলেছেন, তুরস্কসহ অন্য চারটি ইসলামি দেশ ‘কুয়ালালামপুর-২০১৯’ শীর্ষক সম্মেলনের অগ্রদূত হবে। মালয়েশিয়ার মতো তুরস্ক, পাকিস্তান, ইন্দোনেশিয়া এবং কাতারের মধ্যে যৌথ অনেক সমস্যা বিরাজ করছে। আমরা আলোচনার জন্য অল্প কয়েকটি দেশ নিয়ে বসতে যাচ্ছি। অনেকগুলো দেশ একসাথে বসলে বিভিন্ন মতানৈক্য সৃষ্টি হতে পারে যা মুসলিম উম্মাহর সমস্যা সমাধানের পথে বাধা হতে পারে। তবে আমরা আশা করছি ভবিষ্যতে অন্যান্য মুসলিম দেশগুলো আমাদের সাথে যোগদান করবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, এই বৈঠকের মূল বিষয় হচ্ছে, উন্নয়নের ক্ষেত্রে জাতীয় সার্বভৌমত্ব অর্জন করা। এই সম্মেলনে ইসলামী বিশ্বের ৪৫০ জন নেতা, রাজনীতিবিদ এবং চিন্তাবিদ অংশগ্রহণ করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য