শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

আধুনিক সমস্যাবলীর সমাধান দিতে ‘মাকাসিদুশ শরীআহ’র জ্ঞান অর্জন অপরিহার্য



আধুনিক সমস্যাবলীর সমাধান দিতে ‘মাকাসিদুশ শরীআহ’র জ্ঞান অর্জন অপরিহার্য: সেন্টার ফর মাকাসিদুশ শরীআহ স্টাডিজ।


নিজস্ব প্রতিনিধি: তামাদ্দুন২৪ডটকম: আজ ২৯ নভেম্বর শুক্রবার সাভার বিরুলিয়াস্থ শায়খ আবুল হাসান আলী নদভী ইসলামিক রিসার্চ ইনস্টিটিউট এর সহযোগী প্রতিষ্ঠান– ‘সেন্টার ফর মাকাসিদুশ শরীআহ স্টাডিজ’ এর উদ্যোগে চলমান সময়ের অতীব গুরুত্বপূর্ণ বিষয় ‘মাকাসিদুশ শরীআহ’ বিষয়ে এক ইলমী সেমিনার অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে ‘মাকাসিদুশ শরীআহ’ বিষয়ে মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন সেন্টার ফর মাকাসিদুশ শরীআহ স্টাডিজ এর পরিচালক মাওলানা শহীদুল ইসলাম ফারুকী। আরো আলোচনা করেন বিশিষ্ট লেখক ও গবেষক শাইখ মুফতি উছমান গণী, ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা কর্মকর্তা মাওলানা নূরুদ্দীন, মুফতি তারিক জামিল প্রমুখ।

মাওলানা শহীদুল ইসলাম ফারুকী বলেন, ‘মাকাসিদুশ শরীআহ’ (مقاصد الشريعة الإسلامية) বা ‘ইসলামী শরীআহর অন্তর্নিহিত লক্ষ্য-উদ্দেশ্য’ ইসলামী আইন বিষয়ক জ্ঞানের একটি সমৃদ্ধ শাখা; যা স্বয়ংসম্পূর্ণ একটি ফন ও শাস্ত্র হিসেবে আজ মুসলিম বিশ্বের বিভিন্ন ইসলামী বিশ্ববিদ্যালয়ে পঠিত হচ্ছে। ইসলামী বিশ্ববিদ্যালয়গুলোতে এ বিষয়ে ব্যাপক গবেষণাকর্ম চললেও আমাদের দেশের ইলমী হালকা তথা দীনি মাদরাসাগুলোতে এখনো এ বিষয়ে গবেষণা ও পঠন-পাঠন শুরু হয়নি। বিষয়টির সাথে আমাদের নবীন আলেমগণ একেবারেই অপরিচিত, অথচ শরীআহ উলূমে গভীরতা অর্জন এবং ফতোয়া, দাওয়াহ, তা’লীম, তাযকিয়াহ, লেখালেখি ও গবেষণা’র কাজ আঞ্জাম দিতে ‘মাকাসিদুশ শরীআহ’ ইলম অনুধাবন করা জরুরি। তাছাড়া শরীআহ’র কোনো মৌলিক বিষয় নিয়ে গবেষণা করতে হলে ‘মাকাসিদুশ শরীআহ’ বা শরীআহ’র মূল লক্ষ্য-উদ্দেশ্য জানা আবশ্যক। সুতরাং ‘মাকাসিদুশ শরীআহ’ শাস্ত্রটি আধুনিক যুগের সমস্যাবলীর সমাধানের ক্ষেত্রে একটি মাইলফলক। এই গুরুত্ব বিবেচনায় ‘সেন্টার ফর মাকাসিদুশ শরীআহ স্টাডিজ’- مركز دراسات مقاصد الشريعة আলেমদের মধ্যে ‘মাকাসিদুশ শরীআহ’ বিষয়ক জ্ঞান চর্চার বিকাশ ঘটাতে চায়। আর সে লক্ষ্যেই আজকের ‘মাকাসিদুশ শরীআহ’ বিষয়ক সেমিনার।

সেমিনারে এছাড়াও উপস্থিত ছিলেন জাতীয় লেখক পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য মুফতী হাফিজুল হক ফাইয়াজ, তামাদ্দুন২৪ডটকম এর সম্পাদক মাঈনুদ্দীন ওয়াদুদসহ তরুণ অনেক আলেমে দ্বীন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ