শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

মাহমুদনগর (নগরীপাড়া) মুহিউস সুন্নাহ মাদ্রাসা


তামাদ্দুন২৪ডটকম:

কুমিল্লা জেলায় গঠিত নতুন থানা ও লালমাই উপজেলায় অবস্থিত এই প্রতিষ্ঠান। সবুজে ঢাকা আর নদী দিয়ে একপাশ ঘেরা গ্রামের মাঝখানে প্রতিষ্ঠিত হয়েছিল কয়েক যুগ আগে।

ফোরকানিয়া মাদ্রাসা হিশেবে প্রতিষ্ঠা করেন আল্লামা আনওয়ার শাহ কাশমিরী রহমাতুল্লাহ আলাইহির প্রিয় ছাত্র আমার দাদা আল্লামা আমযাদ আলি রহমাতুল্লাহি আলাইহি।

উনার মৃত্যুর পর ধীরে ধীরে জায়গা বৃদ্ধি ও ইলমের প্রসিদ্ধির মাধ্যমে প্রচার প্রসার ও দীর্ঘ সময় পরিচালনা করেন আব্বাজি- মাওলানা ইসহাক নগরী।

তারপর আসেন গাঙ্গুহী রহ-এর খলিফা মাওলানা মোস্তফা মাহমুদী কাকা। তার মাধ্যমে এবং প্রবাসে থাকা মাওলানা খোরশেদ আলম আমযাদী কাকার দানে ও সহযোগিতায় প্রতিষ্ঠিত হয় নতুন নতুন ভবন। যেগুলোর সৌন্দর্য এখন গ্রামকেই বিশেষিত করে দিয়েছে।

ভাল একটা মারকায হিশেবেও জনমনে প্রশিদ্ধি পেয়েছে আমাদের গ্রামের এই প্রতিষ্ঠান। অনেক ওলামায়ে কেরামের পদচারণে ধন্য হয়েছে এই ভূমি। বহু বুযুর্গের দোয়া পেয়েছে এই মাদ্রাসা। নানুপুর, উজানী ও দেওবন্দীদের মারকায এই মুহিউস সুন্নাহ মাদ্রাসা। দেওবন্দ থেকেও উলামায়ে কিরাম এসে দোয়া দিয়ে গেছেন। আলহামদুলিল্লাহ তাদের সকলের দোয়াতেই সেকাল থেকে একাল অব্দি চলে আসছে ভালভাবে।
আমরাও চাই এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত থাকুক কিয়ামত অব্দি। চলতে থাকুক সোনালি ইতিহাস নিয়ে। ফিরে আসুক পুরনো সেই ইলমী শৌর্যবীর্যের গল্প। মাথা তুলে দাঁড়িয়ে থাকুক আজীবন। ইলমের মারকায হিশেবে প্রসিদ্ধি পাক এটাই আমরা আশাবাদী।

বর্তমানের পরিচালনা কমিটি এবং আসাতিজায়ে কিরামদের প্রতি রইল দোয়া ও আগামী দিনের জন্য শুভকামনা।। আল্লাহ তাদের মেহনত কবুল করে নিন। আরো আরো উন্নতি করার তাউফিক দিন। আমিন৷

মারুফ তকী, মুতাআল্লিম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য