শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

পণ্যবাদ আপনার হাত-পা বেঁধে রেখেছে ।। শিবলী আহমেদ


মধ্যযুগীয় ধর্ম যদি আপনাকে কাল্পনিক মিথ্যাচারে আবিষ্ট করে রাখে, তাহলে আধুনিক যুগের পণ্যবাদ আপনার হাত-পা বেঁধে রেখেছে। আপনার চিন্তা শক্তিকে প্রোডাক্ট সেন্ট্রিক করেছে। টের পাচ্ছেন? দুটি দড়ি দিয়ে আপনাকে শক্ত করে বাঁধা হয়েছে। একটি হচ্ছে ‘ক্রয়’ দড়ি, আরেকটি হচ্ছে ‘ভ্রমণ’ দড়ি। আপনি জন্ম নিয়েছেন মাত্র দুটি কারণে-

১) আপনি বেশি বেশি ক্রয় করবেন
২) আপনি বেশি বেশি ঘুরে বেড়াবেন

এই দুটি বিষয়ে আপনাকে ২৪ ঘন্টা নিমজ্জিত করে রাখা হচ্ছে। ধর্ম যেভাবে আপনাকে কাল্পনিক ঈশ্বরের চিন্তায় বুঁদ করে রাখতে চেয়েছে, ঠিক সেভাবেই পণ্য কেনার চিন্তায় আপনাকে বুঁদ করে রাখতে চাইছে পণ্যবাদ। কিন্তু পণ্যের চিন্তাকে আপনার মগজে স্থায়ী করার জন্য ধর্মীয় চিন্তা আপনার মগজ থেকে সরিয়ে দেওয়া খুবই জরুরী। কেননা, ধর্ম আপনাকে সন্তুষ্ট থাকতে বলে, চাহিদা কমিয়ে রাখতে বলে, মিতব্যয়ী হতে বলে, অপচয় করতে নিষেধ করে। বিপরীত দিকে পণ্যবাদ আপনাকে কী বলে? বলে- আরও ক্রয় করো। আইফোন ৯ দিয়েই সব কাজ হচ্ছে তো কী হয়েছে? এবার তুমি আইফোন ১০ ক্রয় করো। বাসায় খেয়ে কী করবে, রেস্তোরাঁয় গিয়ে খাও, পয়সা খরচ করো। যে পোশাকের উৎপাদন খরচ ৪০০ টাকা, সেটা তুমি ১০ হাজার টাকা দিয়ে কেনো।

যা হোক, মধ্যযুগ যদি অন্ধকার যুগ হয়, তাহলে এই যুগ হচ্ছে অমাবস্যার যুগ। যদিও এই সত্য আমরা মেনে নেব না। কারণ, আমরা হচ্ছি হাইপার ক্রিয়েটিভ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য