শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

আমি কি মাঠে চুরি করি?

তামাদ্দুন ডেস্ক : মাশরাফি তাঁর সেরা সময় পেছনে ফেলে এসেছেন অনেক আগেই। সাম্প্রতিক ফর্ম খুব একটা ভালো নয়। শেষ ১০ ওয়ানডে ম্যাচে উইকেট নিয়েছেন মাত্র একটি। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন সেই ২০১৯ বিশ্বকাপের পর। নিজের পারফরম্যান্স নিয়ে নানা সমালোচনার মুখে পড়তে হচ্ছে নিয়মিত। সামলাতে হচ্ছে কঠিন প্রশ্ন।

কিন্তু আজ সংবাদ সম্মেলনে মাঠের পারফরম্যান্সের সঙ্গে মাশরাফির আত্মসম্মানবোধ মিলিয়ে প্রশ্ন করার পর মেজাজ হারিয়ে ফেলেন মাশরাফি। এই প্রশ্নের উত্তরে তিনি উল্টো প্রশ্ন ছুড়ে দেন, ‘আত্মসম্মান বা লজ্জার কথা বলছেন, আমি কি চুরি করি মাঠে? আমি কি চোর? খেলার সঙ্গে লজ্জা, আত্মসম্মানবোধ—আমি মেলাতে পারি না। এত জায়গায় এত চুরিচামারি হচ্ছে, তাদের কোনো লজ্জা নেই। উইকেট আমি না-ই পেতে পারি। আমার সমালোচনা আপনারা করবেন, সমর্থকেরা করবে। লজ্জা পেতে হবে কেন? আমি কি বাংলাদেশের হয়ে খেলছি, নাকি অন্য কোনো দেশের হয়ে খেলছি যে আমার লজ্জা পেতে হবে? আমি পারিনি, আমাকে বাদ দিয়ে দেবেন। জিনিসটা তো সাধারণ। এখন কথা হচ্ছে, আমার লজ্জা বা আত্মসম্মানবোধ আমি কার সঙ্গে দেখাতে যাব। আমি তো বাংলাদেশের হয়ে খেলতে নামছি। আমি কি বাংলাদেশের মানুষের বিপক্ষের কেউ?’

মাঠের পারফরম্যান্স ওঠানামা করবেই। পারফরম্যান্স নিয়ে বিশ্লেষণ, সমালোচনা—সবই হবে। কিন্তু মাঠের পারফরম্যান্সের সঙ্গে লজ্জা ও আত্মসম্মানবোধ মিশিয়ে ফেলাতে তাঁর ঘোর আপত্তি, ‘যেকেউই পারফর্ম নাই করতে পারে। তার কোনো জায়গায় কমতি থাকলে সেগুলো নিয়ে প্রশ্ন থাকতেই পারে। খারাপ করলে সমালোচনা হবে, এটা সারা বিশ্বেই হচ্ছে। কিন্ত কথাটা যখন আসে লজ্জা আর আত্মসম্মানের, তখন আমার প্রশ্ন থাকে।

আমার সমালোচনা করুক, কিন্তু আমার আত্মসম্মানবোধের প্রশ্ন আসছে কেন? সুতরাং এই জিনিসটার সঙ্গে আমি মোটেও একমত নই।’

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য