শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

কক্সবাজারে চলছে বিনা মূল্যের ওয়াই-ফাই

আমিন মুনশি

কক্সবাজারে ৩৫টি এলাকায় বিনা মূল্যের ওয়াই-ফাই ইন্টারনেট সেবা শুরু হয়েছে। মোট ৭ হাজার ৪০০ জন একসঙ্গে ওয়াই-ফাই ব্যবহার করতে পারবেন। এ প্রকল্প বাস্তবায়নে সরকারের ১ কোটি ৪০ লাখ টাকা ব্যয় হয়েছে।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে এই সেবার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, শুধু ফেসবুকিং করলে হবে না, ইন্টারনেটের সঠিক ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতিকেও সমৃদ্ধ করতে হবে।

তিনি বলেন, আনুষ্ঠানিক উদ্বোধনের আগে গত এক মাসে প্রতিদিন ৫ হাজার পর্যটক ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করেছে। যার মূল্য প্রায় ৫০ লক্ষ টাকা। আগামী এক বছর তথ্য ও যোগাযোগ বিভাগের রক্ষণাবেক্ষণ শেষে পরবর্তী বছর থেকে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে জেলা প্রশাসন ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সহযোগিতায় ফ্রি ওয়াই-ফাই জোনের আওতায় এলাকাগুলো হলো—সুগন্ধ্যা বিচ পয়েন্ট, সাইমন বিচ পয়েন্ট, লাবণী বিচ পয়েন্ট, কলাতলী বিচ পয়েন্ট, বিয়াম ভবন, ডলফিন চত্বর হোটেল মোটেল রোড, জাম্বুর ভাস্কর্য, রূপচাঁদ ভাস্কর্য, সাম্পান ভাস্কর্য, স্টার ফিস ভাস্কর্য, হলিড়ে মোড়, প্রেসক্লাব, পুরাতন স্টেডিয়াম, বার্মিজ মার্কেট, রোডকচ্ছপিয়া পুকুর, সার্কিট হাউজ রোড, গোল দিঘী, বাজারঘাটা পুকুর, বনবিভাগ (উত্তর ও দক্ষিণ), জেলা প্রশাসকের কার্যালয়, পাবলিক লাইব্রেরি, দৌলদ ময়দান, শহিদ মিনার, জজ কোর্ট, পুলিশ সুপারের কার্যালয়, জেলা পরিষদ, হিল ডাউন সার্কিট হাউজ, হিল টপ সার্কিট হাউজ, রাডার স্টেশন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তরের কার্যালয়, লারপাড়া বাস স্ট্যান্ড, হিমছড়ি ও দড়িয়ানগর।

এই বিশাল এলাকা ফ্রি ওয়াই-ফাই জোনের আওতায় আনতে ৭৪টি রাউটার ব্যবহার করা হয়েছে। বিশ এমবিপিএস হাই স্পিড ব্যান্ডউইথ সম্পন্ন প্রত্যেকটি রাউটারে ১০০ জন করে ৭৪টি রাউটারে মোট ৭ হাজার ৪০০ জন একসঙ্গে ওয়াই-ফাই ব্যবহার করতে পারবেন। এর ফলে সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন উচ্চগতির বিনা মূল্যে ইন্টারনেট আওতায় আসলো কক্সবাজারের গুরুত্বপূর্ণ ৩৫ এলাকা।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন— কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য জাফর আলম, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক আমিন আল পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ একে এম ফজলুল করিম চৌধুরী প্রমুখ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য