শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

করোনা মোকাবিলায় নিউইয়র্কে সেনা মোতায়েন

তামাদ্দুন ডেস্ক : বিশ্বব্যাপী দ্রুত মহামারি রূপ ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯)। চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে এখন পর্যন্ত চার হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে।

এমন পরিস্থিতিতে করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে সেনা মোতায়েন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার (১০ মার্চ) বিকালে শহরটির গভর্নর অ্যান্ড্রু কুয়োমো সাংবাদিকদের কাছে এই সেনা মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, কোয়ারেন্টাইনে থাকা মানুষদের কাছে পর্যাপ্ত পরিমাণে খাদ্য পৌঁছে দিতে মার্কিন সেনাবাহিনীকে মাঠে নামানো হয়েছে। তাছাড়া শহরের স্কুল ও বিভিন্ন ভবনের পরিষ্কার কাজও তারা করবে।

গভর্নর আরও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প করোনায় আক্রান্তদের জন্য শহরের উত্তর দিকে একটি বিশেষ এলাকা চালুর ঘোষণা দিয়েছেন। সেখানে মূলত ভাইরাসটিতে আক্রান্ত রোগীদের কোয়ারেন্টাইন করে রাখা হবে।

মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রে এরই মধ্যে ৮৪৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাছাড়া প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন অন্তত ৩০ জন।

চিকিৎসকদের মতে, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য