শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

ভোক্তা অধিদপ্তরের হটলাইন চালু

আমিন মুনশি : ‘ভোক্তা বাতায়ন’ সেবা হটলাইন (১৬১২১) চালু করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এই নম্বরে সার্বক্ষণিক (২৪ ঘণ্টা) খাদ্যপণ্য ও ভোক্তাদের অধিকার সংক্রান্ত বিভিন্ন সেবা পাওয়া যাবে, পাশাপাশি অনিয়ম, দুর্নীতির অভিযোগ জানানো যাবে।

রবিবার (১৫ মার্চ) সচিবালয়ে হটলাইন সেবা উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জানিয়েছে, ‘ভোক্তা বাতায়ন’ সেবা হটলাইন ১৬১২১ এর কার্যক্রম সপ্তাহে সাতদিন ২৪ ঘণ্টা চালু থাকবে। হটলাইনের মাধ্যমে জরুরি যোগাযোগ, দ্রুততম সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তি ও সেবাগ্রহীতার নিকট হতে অভিযোগ গ্রহণ করা হবে। পণ্য বা সেবা ক্রয় করতে গিয়ে প্রতারিত হলে বা দাম বেশি রাখলে ১৬১২১ হটলাইন নম্বরে কল করে অভিযোগ জানাতে পারবেন ভোক্তারা। অভিযোগের পরিপ্রেক্ষিতে ঝটিকা অভিযান পরিচালনা করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে ভোক্তা অধিদপ্তর।

বিক্রেতারা পণ্যের দাম বেশি রাখলে ভোক্তাদের ১৬১২১ নম্বরে কল করে অভিযোগ জানানোর জন্য পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, বাজার মানেই ক্রেতা-বিক্রেতার সহাবস্থান। ভোক্তাদের চাহিদার ওপর ভিত্তি করেই গড়ে ওঠে বাজার ব্যবস্থা। আর ব্যবসা মানেই ক্রেতা-বিক্রেতার মিথষ্ক্রিয়া। তাই বাজার ব্যবস্থা হতে হবে ভেজালমুক্ত, নিরাপদ ও ভোক্তাবান্ধব।

বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের সদিচ্ছা, আইননানুগ ব্যবসা পরিচালনা এবং চেষ্টাই গড়ে তুলতে পারে একটি সুস্থ সহযোগিতামূলক উৎপাদক, ব্যবসায়ী ও ভোক্তা সম্পর্ক।

তিনি আরও বলেন, ভেজালমুক্ত এবং ন্যায্য দামে পণ্য বা সেবা পাওয়া প্রতিটি ভোক্তারই অধিকার। এ বিষয়ে ভোক্তা এবং ব্যবসায়ীদের সচেতন করতে পারলে আর কাউকে জেল-জরিমানা করতে হবে না।

এ সময় উপস্থিত ছিলেন— বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবুল কুমার সাহা, কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি গোলাম রহমান, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষ, প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মফিজুর রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান ও ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের সদস্য শেখ কবির হোসেন প্রমুখ। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ