শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

সারাবিশ্বে আড়াই কোটির বেশি মানুষ চাকরি হারাবে: আইএলও

আমিন মুনশি : খুব দ্রুতই কভিড-১৯ (নভেল করোনাভাইরাস) নিয়ন্ত্রণ করা না গেলে সারাবিশ্বে প্রায় আড়াই কোটি মানুষ চাকরি হারাবে বলে সতর্কবার্তা দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। বিশেষ করে উন্নত দেশগুলোতেই এই বেকারত্বের হার চার দশকের মধ্যে সর্বোচ্চ হবে বলছেন অর্থনীতিবিদরাও।

১৯৩০ এর দশকের পর বিশ্ব অর্থনীতিতে এতটা মন্দাভাব এবারই প্রথম বলছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। সাম্প্রতিক মার্কিন শ্রম অধিদপ্তরের তথ্য অনুযায়ী, কভিডের প্রাদুর্ভাবের কারণে এ পর্যন্ত প্রায় ৭ লাখ মার্কিন নাগরিক চাকরি হারানোর ফলে থমকে গেছে যুক্তরাষ্ট্রের এক দশকের কর্মসংস্থানের প্রবৃদ্ধি।

ওদিকে, স্পেনেও বেকারত্বের হার বেড়েছে ১৪ শতাংশ যা উন্নত দেশগুলোর মধ্যে রেকর্ড পরিমাণ। অস্ট্রিয়ায় সম্প্রতি বেকারত্বে হার বেড়েছে ১২ শতাংশ যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সর্বোচ্চ। আর এশিয়া মহাদেশেও দিন দিন তীব্র হচ্ছে বেকারত্বের হার।

আর জাপানে গেলো ফেব্রুয়ারিতে বেকারত্বের হার ছিল ২ দশমিক চার শতাংশ। তবে সাম্প্রতিক যারা চাকরি হারিয়েছেন তাদের জন্য জরুরী ঋণের ব্যবস্থা করেছে দেশটির সরকার। এদিকে থাইল্যান্ডের জনসংখ্যার এক তৃতীয়াংশ সরকারের নগদ অনুদানের জন্য আবেদন করেছে বলছে দেশটির পরিসংখ্যান।

তবে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে মহামারীর কেন্দ্রস্থল চীনের অর্থনীতি। সব ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকায় ফেব্রুয়ারিতে দেশটিতে বেকারত্বের হার দাঁড়িয়ে ছিলো ৬ দশমিক ২ শতাংশ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য