শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

সিলেটের হবিগঞ্জে মেয়েদের চেয়ে এগিয়ে ছেলেরা। তামাদ্দুন


এম. কাউছার মাহদী: হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃ-তামাদ্দুন

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় সিলেট বিভাগের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে হবিগঞ্জ জেলা। এ জেলায় পাশের হার ৭২.৭৩ শতাংশ। যদিও গত বছরের তুলনায় এবার বেড়েছে পাশের হার ।

আজ রোববার (৩১ মে) সকালে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ এ তথ্য নিশ্চিত করেন।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, বিভাগের ৪ জেলার মধ্যে পাশের হারে এগিয়ে রয়েছে সিলেট জেলা। যার পাশের হার ৮০. ৯৬ শতাংশ। বোর্ডের অধীনস্থ অপর জেলা সুনামগঞ্জে পাশের হার ৭৮.৬০ ও মৌলভীবাজারে পাশের হার ৮০. ৮৮ শতাংশ।

এদিকে, হবিগঞ্জ জেলার ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, পাশের হারের দিক দিয়ে মেয়েদের চেয়ে এগিয়ে আছে ছেলেরা। ছেলেদের পাশের ৭২.৭৯ আর মেয়েদের পাশের হার ৭২.৬৮ শতাংশ।

জানা যায়, এবার জেলায় জিপিএ-৫ এসেছে ৬০৫টি। অবশ্য এ ক্ষেত্রে ছেলেদের টপকিয়ে গেছে মেয়েরা। এর মধ্যে ছেলে ২৯০ ও মেয়ে ৩১৫ জন।

সূত্র জানায়, এ বছর হবিগঞ্জ থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস.এস.সি) ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে ২৩ হাজার ১৬৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ৯ হাজার ৯৭৮ এবং মেয়ে ১৩ হাজার ১৮৮ জন।

এবার মোট কৃতকার্যের সংখ্যা ১৬ হাজার ৮৪৮। এর মধ্যে ছেলে ৭ হাজার ২৬৩ এবং মেয়ে ৯ হাজার ৫৮৫ জন।

এর আগে সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এস.এস.সি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি সেখানে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

উল্লেখ্য, গত বছর হবিগঞ্জে পাশের হার ছিল ৭১.৫৩ আর জিপিএ-৫ ছিল ৪৫৫টি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য