শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

ওপারের ডাক: মাঈনুদ্দীন ওয়াদুদ:-তামাদ্দুন ২৪ ডটকম



তামাদ্দুন ২৪ ডটকম:
১.
গত জুমাবারের ঘটনা। কুমিল্লার কৃতি সন্তান, টগবগে যুবক, তরুণ হাফেজ-আলেম মানসুর ভাই চলে গেলেন না ফেরার দেশে। মৃত্যুর আগ মুহুর্তে তিনি মস্তিষ্ক জনিত রোগে ভুগছিলেন, চিকিৎসা চলছিলো, হঠাৎ রাতের কোনো একসময় মৃত্যুর কোলে ঢলে পড়েন।বাসার সবাই সকালে জানতে পারে তার মৃত্যুর খবর।রেইসকোর্সে তাঁর সাথে সাক্ষাত হয়েছিলো খুব বেশিদিন হয়নি । এখনো যেনো চোখে ভাসছে তাঁর সাথে শেষ কুশল বিনিময়ের দৃশ্যটি। আজ তিনি নেই। রাব্বী কারিমের ডাকে সাড়া দিয়ে ওপারের বাসিন্দা হয়েছেন।

মানসুর ভাই আমার সাথী ছিলেন না। ছিলেন সিনিয়র। আন্দোলনের নুর হোসেন ভাই, কারিমিয়ার যুবাইর ভাইসহ পরিচিত অনেকের কাছে সবসময় তাঁর প্রশংসা শুনতাম। পরে একসময় পরিচয় পেয়েছিলাম। পরিচিত হয়েছিলাম। সংস্কৃতিকর্মীদের সাথে তাঁর ওঠাবসা ছিলো। সিনিয়র বলে আমার সাথে সখ্যতা ছিলো না । তবে জানাশোনা ছিলো। খবর পেয়ে অবাক হয়েছিলাম। বিশ্বাস করতে সময় লাগলেও এছাড়া যে আর উপায় ছিলো না। আল্লাহ পাক যেনো তাঁর সকল পাপ মার্জনা করে তাঁকে জান্নাতুল ফেরদাউসের মেহমান হিসেবে কবুল করে নেন।

২.
সালটা ঠিক মনে নেই। রমজান মাস। সম্ভবত রংধনুর সদস্যদের ভিজিটিং কার্ড আনতে গিয়েছিলাম পল্টনে। আসার পথে পল্টন মোড়ের কিছু পথ আগে রাস্তা পার হচ্ছিলাম। ইফতারের আগ মুহুর্ত হওয়ায় তাড়া ছিলো বেশ। তড়িঘড়ি করে পার হওয়ার সময় গাড়ির আড়াল থেকে একটা হাইস এসে ধাক্কা দিল। ছিটকে গিয়ে পড়লাম অন্তত দশ হাত দূরে। ড্রাইভার ব্রেক ধরেছিলো বলে এতটুকু। আর ব্রেক না ধরলে কী হত? এখনো ভাবি। দৃৃশ্যটা মনে হলে দুনিয়াটা এখনো অন্ধকার মনে হয়।

৩.
বছর তিনেক আগের কথা। গাজীপুরের একটি প্রোগ্রাম থেকে ফেরার পথে অনেক রাত হয়ে যাওয়ায় ঢাকার ভেতরে প্রবেশ করে গাড়ি পাচ্ছিলাম না। পরে যাও একটা পেলাম গন্তব্য মিললো না। তা সত্ত্বেও কিছুটা পথ এগুনোর জন্য উঠে পড়লাম তাতেই। আসাদ গেট এসে নেমে রাস্তা পার হচ্ছিলাম। ঠিক এই সময় ফোন আসলো আহলিয়ার। কথা বলতে বলতে রাস্তা পাড় হচ্ছিলাম, ঠিক এমন সময় একটি বিশালকায় ট্রাক প্রায় গা ঘেষে গর্জন তুলে চলে গেল। সেই মুহুর্তে মনে হয়েছিলো, আল্লাহ নিজ হাতে না বাঁচালে........।

পরিশেষে নিজের উদ্দেশ্যে আল্লামা শেখ সাদীর সেই দুটি পংক্তি নিজেই বলতে চাই!

“হে উমুক, তুমি কল্যাণমূলক কাজ করো এবং জীবনকে গণিমত মনে কর!
ঐ আওয়াজ ওঠার আগে যে, উমুকতো আর বেঁচে নেই”।

মাঈনুদ্দীন ওয়াদুদ
সম্পাদক ও প্রকাশক
তামাদ্দুন ২৪ ডটকম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য