শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

অনলাইনে ব্যবসা করার প্রাথমিক টিপস: তামাদ্দুন ২৪ ডটকম


তামাদ্দুন ২৪ ডটকম:সবার গতি যেমন এক নয়, তেমনি সবার কাজের ধরণও এক নয়, তবে লক্ষ্য এক ও অভিন্ন। স্বাধিনভাবে কাজ করে অর্থনীতির চাকাকে মজবুত করতেই সবাই ব্যবসায়িক প্লাটফর্মে আসে। কাজের ধরণ ও গতির তারতম্য ভেদে কেউ এগিয়ে যায় একধাপ বেশি আর কেউ কম, এটাই বাস্তবতা। তাই ব্যবসায় প্রোডাক্ট আইটেম নির্ধারণ, সেলপদ্ধতি, ও কাজের থিম আমার হিসেবে খুবই গুরুত্বপূর্ণ তিনটি অনুষঙ্গ। এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।


প্রোডাক্ট নির্ধারণ:
-------------------।শুরুতেই কোনো প্রোডাক্টকে ফাইনালি আইটেম হিসেবে নির্ধারণ করা উচিত নয়, প্রাথমিক পরীক্ষামুলকভাবে এনে মার্কেট যাচাই করার পর চূড়ান্তভাবে সিলেক্ট করা। সেক্ষেত্রে কোয়ান্টিটি খুব বেশি আনা হলে লস হওয়ার সম্ভাবনা আছে তাই ১ম ধাপে অল্পকিছু প্রোডাক্ট সংগ্রহ করে মাঠ যাচাই করা জরুরী।তবে ঝুকি নিতে হবে যে কোনো কাজে, ঝুকি ছাড়া সফল হওয়া যাবেনা এটা্ও ঠিক। শুধু সাবধানতা অবলম্বন করার জন্য এতোকিছু বলা। কারন, জানেনতো! সাবধানের মার নেই।


সেলপদ্ধতি:
----------------।অনলাইন শপ সিস্টেমে আমার জানামতে সবাই যেটা করেন সেটা হলো কিছু প্রোডাক্টের ছবি নিয়ে পেজে পোস্ট দিয়ে বোস্ট করেন। আর এই বোস্টের মাধ্যমে ১৫/২০ হাজার মানুষের কাছে ফেসবকু কতৃপক্ষ সেটা পৌঁছে দেয়, বিশাল এই জনসংখ্যা থেকে ছবি, ক্যাপশন ও রেট দেখে অনেকে আগ্রহী হন পণ্যের প্রতি। তখন পেজ ইনবক্স ও ফোন নম্বরে যোগাযোগের মাধ্যমে অর্ডার কনফার্ম করে কুরিয়ার মারফতে প্রোডাক্ট সংগ্রহ করেন ক্রেতারা। বলা যায় এটা সম্পুর্ণ বোস্টনির্ভর একটি পদ্ধতি।


কাজের থিম:
--------------।#রফরফ করার আগে বেশকিছু দিন অনলাইন মার্কেট স্টাডি করে যা দেখেছি তাহলো সুক্ষ্ম পলিসির অভাব। বিশেষ করে উল্লেখযোগ্য কারনেই আমাদের আঙিনায় এই অভাবটা একটু বেশি। দেখেছি কেউ ব্যবসা করেন দুই/তিন বছর যাবত এবং সেটা পেজনির্ভর ব্যবসা। অথচ পেজের লাইকের পরিমাণ ২০০/৩০০। কারো কারো ক্ষেত্রে একটু বেশি হলেও সেটা হাজারের ঘরেও পৌঁছেনি।


ব্যক্তিগত পরামর্শ হলো যেহেতু আপনার ব্যবসাটা পেজনির্ভর, সেহেতু ছোট হলেও এটা আপনার একটা প্রতিষ্টান। বাহির থেকে কেউ আপনার প্রতিষ্ঠানকে সুন্দর দেখুক এটা যদি চান তবে অবশ্যই পেজটাকে মানসম্মত লোগো ও কভারফটো দিয়ে সজ্জিত করেন। পেজ প্রমোশন করে লাইক ফিগার বাড়িয়ে নিন। এতে করো আপনার প্রতিষ্ঠানের মান যেমন বাড়বে, তেমনি বাড়বে সৌন্দর্য্যও। আর আপনার প্রতিষ্ঠানের বাহ্যিক সৌন্দর্য্য ও গুণগত মান অবশ্যই আপনার ব্যবসায় প্রভাব ফেলবে।

সাড়া পেলে বিকল্প পদ্ধতি নিয়ে পরের পোস্টে লিখবো ইনশাআল্লাহ।

মাঈনুদ্দীন ওয়াদুদ
এডমিন: #রফরফ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য