শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

নির্ধারিত সময়ে চট্টগ্রাম সিটি নির্বাচন হচ্ছে না

ডেস্ক: চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্তমান মেয়াদ বা ৫ আগস্টের মধ্যে নির্বাচন করা সম্ভব হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। করোনাভাইরাসের সংক্রমণ এবং অতিবৃষ্টি ও পাহাড়ধসের আশঙ্কায় এ সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করা যাবে না বলে মনে করে সাংবিধানিক এ সংস্থাটি।

তাদের এই অবস্থানের কথা চিঠি দিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জানিয়েছে ইসি। আজ মঙ্গলবার ইসির উপসচিব আতিয়ার রহমানের সই করা এ–সংক্রান্ত চিঠি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুরোধে স্থানীয় সরকারের নির্বাচনগুলো আয়োজন করে দেয় ইসি।

আগামী ৫ আগস্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্তমান নির্বাচিত পর্ষদের মেয়াদ শেষ হচ্ছে। সিটি করপোরেশন আইনে মেয়াদ পূর্ণ হওয়ার ১৮০ দিন আগে নতুন নির্বাচন করার বিধান আছে। ২৯ মার্চ ওই ভোটের তারিখ দিয়ে নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি। করোনাভাইরাসের সংক্রমণের কারণে শেষ মুহূর্তে এসে নির্বাচন স্থগিত করা হয়। এখনো নির্বাচন স্থগিত আছে। করোনাভাইরাসের প্রকোপও কমেনি। এই অবস্থায় নির্ধারিত মেয়াদে নির্বাচন করা সম্ভব নয় বলে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে ইসি।

নতুন নির্বাচন না হলে চট্টগ্রাম সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ করা হতে পারে। আইনে বলা হয়েছে, নতুন সিটি করপোরেশন প্রতিষ্ঠা করা হলে অথবা কোনো সিটি করপোরেশন বিভক্ত করা হলে অথবা কোনো সিটি করপোরেশন মেয়াদোত্তীর্ণ হলে সরকার নতুন সিটি করপোরেশন গঠিত না হওয়া পর্যন্ত একজন উপযুক্ত ব্যক্তি বা কোনো কর্মকর্তাকে প্রশাসক নিয়োগ দিতে পারবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য