শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

অনৈতিকতার কব্জায় বিশ্ব ও তার প্রতিকার: মাও. শহিদুল ইসলাম ফারুকী

 


তামাদ্দুন ২৪ ডটকম: বিশ্ব আজ অনৈতিকতার খপ্পরে নিপতিত। সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন স্থানে পাশবিক ধর্ষণ, হত্যাকাণ্ড, বন্দুক সন্ত্রাস, মাদকাসক্তি, ভঙ্গুর পরিবার, তালাক, অবৈধভাবে সম্পদ কুক্ষিগত করার ন্যায় অপকর্মগুলো ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

সরকার সহ সকল পক্ষকে এই অনাকাঙ্খিত পরিস্থিতির পরিবর্তনে ভূমিকা রাখতে হবে। শিক্ষাব্যবস্থায় নৈতিকতাকে পুনরুদ্ধার করতে হবে।

আমরা জানি নৈতিকতা কখনো চন্দ্র, সূর্য, বা প্রকৃতি থেকে আসে না; নৈতিকতা আসে ধর্মবিশ্বাস, স্রষ্টার উপর বিশ্বাস, মৃত্যুর পরের জীবনে জবাবদিহিতা সংক্রান্ত বিশ্বাস থেকে।

মুসলিম বিশ্বের অবস্থাও আজ ভালো নয়। ধর্ষণ আর হত্যাকাণ্ড ছাড়াও মুসলিম বিশ্বের বহু স্থানে আজ এক নায়কত্বের শাসন চলছে। অনেক দেশই দারিদ্রের করাল গ্রাসে নিমজ্জিত, মানবাধিকারের মূল্যায়ন হচ্ছে না, সংস্কৃতিও পাশ্চাত্যমুখী। তাছাড়া, এসব দেশের সাধারণ জনগণের ইসলামি জ্ঞানও যথেষ্ট দুর্বল।

উপর্যুক্ত সমস্যাগুলোর কোনো সংক্ষিপ্ত সমাধান নেই। এই অবস্থার পরিবর্তনে মুসলিম দেশগুলোর ইসলামী আন্দোলনসমূহ, রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিক ও ধর্মীয় সংগঠনগুলোকে দ্রুত ও দৃঢ় পদক্ষেপ নিয়ে এগিয়ে আসতে হবে।
তাদেরকে (উপরোক্ত সংগঠন) সমাজ সেবা, শিক্ষা ও দাওয়াহ কার্যক্রমের মাধ্যমে ইসলাম ও নৈতিকতাকে মানুষের কাছে পৌঁছে দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়া তাদেরকে যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে হবে। ইসলাম সম্পর্কে বিদ্যমান ভুল ধারণাসমূহ লেখনির মাধ্যমে দূর করার ব্যবস্থা নিতে হবে। সর্বোপরি তাদেরকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, লাইব্রেরী, প্রকাশনা ও সংবাদপত্র সহ বেশী বেশী প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য