শিরোনাম

[getTicker results="10" label="random" type="ticker"]

কোরআনের ভাষার গুরুত্ব নিয়ে কথা বললেন এমপি ড. আবু রেজা নদভী : তামাদ্দুন


"কোরআনের সুক্ষ্মদর্শী মর্মার্থ অনুধাবনের জন্য আরবী ভাষার উপর দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই।" পটিয়া মাদ্রাসায় ড. আবু রেজা নদভী এমপি।

ইবনে সাবিল-তামাদ্দুন: চট্টগ্রাম-১৫ সাতকানিয়া লোহাগাড়া আসনের সংসদ সদস্য, প্রখ্যাত ইসলামিক স্কলার ও গবেষক প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেছেন, ইসলামী জীবন-ব্যবস্থা যেসব মূলনীতির উপর প্রতিষ্ঠিত সেগুলোর সর্বপ্রধান উৎস হলো কুরআনুল করীম। এ কারণে একজন ঈমানদারের ইহকালীন ও পরকালীন শান্তি ও সফলতা নির্ভর করে কুরআনুল করীমের সঠিক অনুধাবন ও বাস্তব জীবনে তা প্রয়োগের উপর।

সৃষ্টিকুলের উপর যেমন স্রষ্টার সম্মান ও মর্যাদা অপরিসীম, তেমনি সকল বাণীর উপর কুরআনের মর্যাদা ও শ্রেষ্ঠত্ব অতুলনীয়। কুরআন সুস্পষ্ট আরবী ভাষায় নাযিল হয়েছে। অতএব, বিশুদ্ধভাবে কুরআন বুঝতে ও অনুধাবন করতে চাইলে অবশ্যই আরবী ভাষা বুঝতে হবে।
গত ৬ ডিসেম্বর রবিবার বাদ মাগরিব আল জামেয়া আল ইসলামিয়া পটিয়ার কেন্দ্রীয় মনজিদে পবিত্র কোরআন মজিদের সুক্ষ্মদর্শী মর্মার্থ অনুধাবনে আরবী ভাষা শিক্ষার গুরুত্ব শীর্ষক এক আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে উপরোক্ত কথা গুলো বলেন। আল জামেয়া আল ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক এবং ড. আবু রেজা নদভী এমপি'র সরাসরি শিক্ষক আল্লামা আবদুল হালিম বোখারীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন আল জামিয়া ইসলামিয়া পটিয়ার নায়েবে মুহতামিম মাওলানা ওবায়দুল্লাহ হামজাসহ শিক্ষকমন্ডলি ও বিভিন্ন জামাতের ছাত্ররা।
আল্লামা প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, আরবি ভাষার এমনসব বিশেষত্ব রয়েছে যার জন্য আল্লাহ পাক এ ভাষাকে মনোনীত করেছেন কোরআনের ভাষা হিসাবে। যেমন, অন্য ভাষার চেয়ে আরবি ভাষা বুঝতে সহজ হয়। আল্লাহ বলেন, "আমি একে আরবি ভাষায় কোরআন রূপে অবতীর্ণ করেছি, যাতে তোমরা বুঝতে পার।” [ইউসুফ ১২:১-২]

ড. আবু নেজা নদভী বলেন, ভাষাবিজ্ঞানের বিচারেও দেখা যায়, সময়ের সাথে সাথে পৃথিবীর প্রায় সব ভাষার বিবর্তন হয়েছে কমবেশি। আবার সময়ের সাথে শব্দের অর্থেরও পরিবর্তন ঘটেছে। কিন্তু আরবি ভাষা এসেছে ২০০০ বৎসরেরও বেশি পুরাতন সেমেটিক ভাষা থেকে। তবে আশ্চর্যজনক ভাবে কোরআন অবতীর্নের পর গত ১৪০০ বৎসর এ আরবি ভাষা নিজেকে শুদ্ধ অবিকৃত অবস্থায় ধরে রেখেছে। এর শব্দ ও শব্দমূল এমনকি এগুলোর অর্থের কোন পরিবর্তন হয়নি। আরবি ভাষায় আছে সবচেয়ে সমৃদ্ধ শব্দ ভাণ্ডার। সব ধরনের ভাব বা অবস্থা বুঝানোর জন্য এর ভিন্ন ভিন্ন শব্দ আছে।

সুতরাং পবিত্র কোরআনের সুক্ষ্মদর্শী মর্মার্থ অনুধাবনের জন্য আরবী ভাষার উপর দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই।
ড. আল্লামা আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, ভারতীয় উপমহাদেশের উম্মুল মাদারিছ খ্যাত দারুল উলুম দেওবন্দের স্বনামখ্যাত মোহাদ্দেস-মুফাচ্ছিরদের সবক অনুষ্ঠানে অংশগ্রহন এবং ভারতের অপর প্রখ্যাত দ্বীনি মারকজ নদওয়াতুল উলামা লক্ষ্ণৌ'তে অধ্যয়নকালীন সমকালীন শ্রেষ্ঠ আলেম সৈয়দ আবুল হাসান আলী নদভীর মতো যুগশ্রেষ্ঠ আলেমদের প্রিয় ছাত্র হওয়ার গৌরব অর্জন করলেও আমার আরবী শেখার বুনিয়াদ তৈরি হয় আল জামেয়া আল ইসলামিয়া পটিয়ায়। দেশের প্রসিদ্ধ এই দ্বীনি প্রতিষ্ঠানে সুদীর্ঘ ৫ বৎসর অধ্যয়নের স্মৃতিচারণ করে তিনি বলেন, আমার পরম সৌভাগ্য হচ্ছে, এই মাদ্রাসায় অধ্যয়নকালীন আমি সব পরীক্ষাতে সেরা মেধাবী ছাত্রের গৌরব অর্জন করতে সক্ষম হয়েছি এবং পুরস্কৃত হয়েছি।
বার্তা প্রেরক
(স্বাক্ষরিত)
অধ্যাপক শাব্বির আহমদ
প্রেস সচিব, মাননীয় সাংসদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য